University of Science and Technology Chittagong

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম


'লিডারশীপ এন্ড কোর কমপিটেনসিস’ বিষয়ক কর্মশালায় বক্তব্য দিচ্ছেন উপাচার্য প্রফেসর (ডা.) প্রভাত চন্দ্র বড়ুয়া ।

ইউএসটিসি-আইকিউসি’র উদ্যোগে লিডারশীপ এন্ড কোর কনপিটেনসিস বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত



বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) - ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি)’র উদ্যোগে ’লিডারশীপ এন্ড কোর কমপিটেনসিস’ বিষয়ক এক কর্মশালা ১৮ সেপ্টেবর ২০১৮ তারিখ মঙ্গলবার সকাল ১১ টায় প্রকল্প সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

ইউএসটিসি’র উপ উপাচার্য ও আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. নুরুল আবছারের সভাপতিত্বে উদ্বোধণী পর্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর (ডা:) প্রভাত চন্দ্র বড়ুয়া। অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র সিওও আহমেদ শেপারোদ্দীন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ট্রেজারার (ইনচার্জ) সাইফুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন (ইনচার্জ) এস এম শোয়েব। গেষ্ট অব অনার হিসাবে উপস্থিত ছিলেন উপ পরিচালক (এইচ আর) নুসরাত শারমিন। স্বাগত বক্তব্য রাখেন ইউএসটিসি-আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক ডা: শুভ্র প্রকাশ দত্ত। এ সময় আইকিউএসি-ইউএসটিসি’র প্রশানিক কর্মকর্তা মহিসিন বিল্লাহ, হিসাব কর্মকর্তা এসএম শাহনেওয়াজ প্রমূখ উপিিস্থত ছিলেন ।

রিসোর্স পার্সন আহমেদ শেপারোদ্দীন তাঁর নির্ধারিত দ’টি সেশনে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে কনসেপটিউয়াল ইস্যুস, লিডার বনাম বস, লিডারশীপ কোর কমপিটেনসিস, লিডারশীপ ডেভলপমেন্ট এবং প্রাসঙ্গিক কিছু টিপসের উপর বিস্তারিত আলোচনা করেন।

ইউএসটিসি’র উপাচার্য প্রফেসর (ডা:) প্রভাত চন্দ্র বড়ুয়া বলেন নেতা এবং নেতৃত্ব হচ্ছে অনেকগুলো বিশেষ গুনের সমন্বয়। মানুষ হিসাবে বেঁচে থাকার জন্য ব্যক্তিকে বিশেষ গুনাবলীর অধিকারী হতে হবে।

উপ উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার প্রকৃত নেতা এবং নেত্বতেৃর বৈশিষ্ট্য ও গুনাবলীর উপর বিস্তারিত বর্ননা করেন

দেশ দক্ষ মানব সম্পদ খোঁজছে উল্লেখ করে ইউএসটিসি’র ট্রেজারার সাইফুল ইসলাম বলেন সেমিনার, ট্রেনীং, কর্মশালা এবং সংবাদপত্র ও বিভিন্ন প্রকাশনা দক্ষতা অর্জনের সহায়ক শক্তি।

উপ-পরিচালক নুসরাত শারমিন বলেন মার্জিত আচার-আচরন, শিষ্টাচার, মুল্যবোধ, সহকর্মী ও প্রবীনদের প্রতি শ্রদ্ধাশীল, সিনিয়র সহকর্মীদের প্রতি সম্মান প্রদর্শন, অনুজদের প্রতি বন্ধুত্বপূর্ন সম্পর্ক, মৌলক সৌজন্যবোধের প্রাকটিস ইত্যাদি মানব চরিত্রের এক দামী অলংকার। এর অনুশীলন অবশ্যই থাকতে হবে। কারন এ সব গুনাবলীর সিড়িঁ বেয়ে মানুষ উপড়ে উঠে।