University of Science and Technology Chittagong

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম

ক্ষুধা-দারিদ্রমুক্ত দেশ প্রতিষ্ঠা করতে দক্ষ, শিক্ষিত জনগোষ্ঠি গড়ে তোলার উপর গুরুত্বারোপ ইউএসটিসি উপাচার্যের



বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ। এ ধারাবাহিকতা বজায় রাখতে এবং ক্ষুধা ও দারিদ্রমুক্ত দেশ প্রতিষ্ঠা করতে দক্ষ, প্রশিক্ষিত ও শিক্ষিত জনগোষ্ঠি গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি)’র ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার। তিনি বলেন ইউএসটিসি শিক্ষিত জনগোষ্ঠি সৃষ্টিতে বিশেষ অবদান রেখে যাচ্ছে।

তিনি ২৫ জুলাই ২০১৮ তারিখ বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক প্রধান মন্ত্রী স্বর্ন পদক-২০১৭ এর পুরষ্কার বিতরন বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত অনুষ্ঠানটি ইউএসটিসি’র অডিটোরিয়ামে প্রদর্শনোত্তর এক আলোচনা সভায় বক্তব্য দিচ্ছিলেন।

ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার বাংলাদেশের উন্নয়নে বর্তমান সরকারের অভাবনীয় সাফল্যের চিত্র তুলে ধরেন। তিনি বলেন বাংলাদেশ এখন আর গরীব রাষ্ট্র নয়, বরং এটি বিশ্বে উন্নয়নের এক মডেল। সরকারের যথোচিত পদক্ষেপের ফলে এখন দেশের প্রায় শতভাগ শিশু স্কুলে যায়, বিশেষজ্ঞ চিকিৎসা সেবা এখন মানুষের দোড় গোড়ায়। প্রফেসর নুরুল আবছার বলেন খাদ্য নিরাপত্তায় স্বয়ং সম্পুর্ণতা অর্জন এবং দেশের ৭২শতাংশ মানুষ এখন বিদ্যু পাচ্ছে, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় আন্তজাতিক আলোচনায় মূখ্য ভুমিকায় রয়েছে বাংলাদেশ, ক্ষুধার্ত মানুষের সংখ্যা অর্ধেকে নামিয়ে এনে সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা প্রথম লক্ষ্য অর্জনে সক্ষম হয়েছে এই দেশ। নানবিধ বৈশম্য কমিয়ে শতভাগ দরিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রত্যেকেই নিজ নিজ অবস্থান থেকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে কাজ করার আহবান জানিয়ে প্রফেসর ড. নুরুল আবছার বলেন আমরা স্বপ্নের সোনার বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সক্ষম হবোই।

এই সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফার্মাকোলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডা: এস সি রায় ফামের্সী বিভাগের ভারপ্্রাপ্ত চেয়ারম্যান আবদুল মোতালেব ভুইয়া, ব্যবসায় অনুষদের সহযোগী অধ্যাপক আখতার জাহান, রেজিস্ট্রার (ইনচার্জ) দিলীপ কুমার বড়ুয়া, সহকারী রেজিস্ট্রার (তথ্য) আনোয়ারুল ইসলাম বাপ্পী প্রমুখ