University of Science and Technology Chittagong

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম


ইউএসটিসি-আইকিউএসি আয়োজিত অফিস ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালার উদ্বোধনী পর্বে বক্তব্য দিচ্ছেন প্রফেসর ড. নুরুল আবছার।

ইউএসটিসি’তে অফিস ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা পেশাগত দক্ষতা ও সক্ষমতা বাড়াতে প্রশিক্ষনের উপর গুরুত্বারোপ আইকিউএসি পরিচালকের



কর্মকর্তা ও কর্মচারীদের পেশাগত দক্ষতা ও সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে প্রশিক্ষন ও কর্মশালার উপর গুরুত্বারোপ করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম (ইউএসটিসি) - ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসিউরেন্স সেল (আইকিউএসি)’র পরিচালক ও ইউএসটিসি’র ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার।

তিনি বলেন, পেশাদারিত্ব ও সক্ষমতা বাড়াতে কর্মক্ষেত্রে শতভাগ শৃংখলা বজায় রেখে প্রতিষ্ঠানকে কাঙ্খিত লক্ষ্যে এগিয়ে নিতে কার্য সম্পাদনের সাথে-জড়িত কর্মীদের দক্ষ মানব সম্পদে পরিনত করতে হবে। এ জন্য প্রশিক্ষন ও কর্মশালার কোন বিকল্প নেই। তিনি ১৭জুলাই ২০১৮ তারিখ মঙ্গলবার সকাল ৯টায় আইকিউএসি কর্তৃক আয়োজিত দু’দিনব্যাপী ’সুশাসন (অফিস ব্যবস্থাপনা)’ বিষয়ক কর্মশালার উদ্বোধনী পর্বে সভাপতির বক্তব্য দিচ্ছিলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন সহযোগী অধ্যাপক রেজওয়ান করিম, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক আবদুল মোতালেব ভুইয়া, আইকিউএসি-ইউএসটিসি’র অতিরিক্ত পরিচালক ডা: শুভ্র প্রকাশ দত্ত। রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন বাংরাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)’র ম্যানেজমেন্ট কাউন্সিলর এম আমিনুর। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দিলিপ কুমার বড়ুয়া, সহকারী রেজিস্ট্রার (তথ্য) আনোয়ারুল ইসলাম, আইকিউএসি - ইউএসটিসি’র হিসাব কর্মকর্তা এস এম শাহনেওয়াজ, প্রশাসনিক কমৃকর্তা মোহাম্মদ মহসিন বিল্লাহ প্রমুখ।

কর্মশালার প্রথম দিন রিসোর্স-পার্সন এম আমিনুর বিষয় ভিত্তিক বক্তব্য উপাস্থাপন করেন। তিনি ডিজিটাল নথি নম্বরের গঠন ও কোডসমুহের বিশ্লেষন, রেকর্ড ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিস্তারিত বর্ননা দেন। প্রেস বিজ্ঞপ্তি।


ইউএসটিসি-আইকিউএসি’র কর্মশালার সমাপনী পর্বে উপস্থিত অংশ গ্রহনকারী, রিসোর্স-পার্সন ও অতিথিবৃন্দ

বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)’র ব্যবস্থাপনা উপদেষ্টা এম আমিনুর বলেছেন মার্জিত আচার-আচরন, শিষ্টাচার ও কূটনৈতিক আদব-কায়দা মনুষ্যত্ববোধের পরিচয় বহন করে। তিনি বলেন এ সব গুনাবলী মানুষকে মহৎ এবং মহান করে তোলে। ১৮ জুলাই ২০১৮ তারিখ বুধবার ইউএসটিসি-আইকিউএসি কর্তৃক আয়োজিত দু’দিনব্যাপী কর্মশালার সমাপনী পর্বে তিনি অতিথি হিসাবে বক্তব্য দিচ্ছিলেন।

ইউএসটিসি’র ভভারপ্রাপ্ত উপাচার্য ও আইকিউএসি-ইউএসটিসি’র পরিচালক প্রফেসর ড. নুরুল আবছারের সভাপতিত্বে ’ডি’ ব্লকস্থ আইকিউএসি’র সম্মেলন কক্ষে এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, বিভাগ ও প্রশাসনের গুরুত্বপূর্ন পদে নিয়োজিত ২৪ জন কর্মকর্তা ও কর্মচারী অংশ নেন। রিসোর্স পার্সন হিসাবে উপস্থিত ছিলেন এম আমিনুর। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসটিসি’র ভারপ্্রাপ্ত রেজিস্ট্রার দিলিপ বড়–য়া, সহকারী রেজিস্ট্রার আনোয়ারুল ইসলাম বাপ্পী, আইকিউএসি-ইউএসটিসি’র অতিরিক্ত পরিচালক ডা: শুভ্র প্রকাশ দত্ত, হিসাব কর্মকর্তা এস এম শাহনেওয়াজ, প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ মহসিন বিল্লাহ প্রমুখ।

কর্মশালায় উপস্থাপিত উল্লেখযোগ্য বিষয়গুলোর মধ্যে রয়েছে ম্যানার, এটিকেটর, প্রোটোকল, সভা, সভার প্রকারভেদ, সভার বৈশিষ্টাবলী, সভা-পরিচালনার ধাপসমূহ, যোগাযোগের গুরুত্ব,, নথি ব্যবস্থাপনা, রেকর্ড ব্যবস্থাপনা ইত্যাদি।

ইউএসটিসি’র ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. নুরুল আবছার মূল বিষয়ের উপর বক্তব্য রাখেন এবং বলেন মূল পাঠ্যবইয়ের বাইরেও শেখার প্রচুর বিষয় রয়েছে। নিয়মিত হাতে-কলমে নানাবিধ জ্ঞান আহরন না করলে কর্মক্ষেত্রে নিজের অবস্থান ক্রমাগত পিছিয়ে যাবে। গুনাবলী অর্জন এবং সে মতে জীবন যাপন করার জন্য প্রফেসর ড. নুরুল আবছার সকলের প্রতি আহবান জানান।